Articles, News

এই গাছের সুস্বাদু ফল তো খান, পাতা কি খেয়েছেন? বিনাশ করে মারণ রোগ

Photo of author

By Rakhi Dey

Published

JOIN WHATSAPP CHANNEL
Amazon Affiliate Disclaimer! Some links on this page are Amazon affiliate links which means that, as an Amazon Associate, I earn from qualifying purchases. I greatly appreciate your support!

Please Share With Your Friends

পেঁপে যেমন স্বাস্থ্যের জন্য উপকারী, ঠিক এর পাতার গুণাগুণ জানলেও আপনার চোখ কপালে উঠবে। পেঁপেতে রয়েছে অনেক পুষ্টি উপাদান, যা হজম প্রক্রিয়াকে বাড়িয়ে তুলতে পারে।

কাঁচা এবং পাকা পেঁপে উভয়ই স্বাস্থ্যের জন্য খুব উপকারী। এদিকে পেঁপে গাছের পাতাতেও নানা রকমের ঔষধি গুণ রয়েছে। পেঁপে পাতার রস পান করলে অনেক রোগ থেকে দূরে থাকা যায়।

পেঁপে পাতায় এমন অনেক উপাদান রয়েছে, যা শরীরকে যে কোনও রোগের হাত থেকে রক্ষা করতে সাহায্য করে।

ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশনের (এনসিবিআই) রিপোর্ট অনুযায়ী, এশিয়ার দেশগুলোতে পেঁপের পাতা অনেক রোগের চিকিৎসায় ব্যবহার করা হয়েছে।

পেঁপে পাতা আয়ুর্বেদসহ অনেক ধরনের চিকিৎসায় ব্যবহার করা হয়েছে। এই পাতাকে ডেঙ্গু প্রতিরোধক হিসেবেও ব্যবহার করা যায়।

এছাড়াও এই পাতা অ্যান্টিক্যান্সার, অ্যান্টিডায়াবেটিক, নিউরোপ্রোটেক্টিভ এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে পরিপূর্ণ বলে মনে করা হয়েছে।

তবে পেঁপে পাতার রস আয়ুর্বেদিক ডাক্তারের পরামর্শ অনুযায়ীই খাওয়া উচিত। কারণ পেঁপে পাতার নির্যাস শরীরের কিছু অংশের জন্য বিপজ্জনক।

পেঁপে পাতায় গ্লাইকোসাইড, ফ্ল্যাভোনয়েড, অ্যালকালয়েড, স্যাপোনিন, ফেনোলিক যৌগ, অ্যামিনো অ্যাসিড, লিপিড, কার্বোহাইড্রেট, এনজাইম, ভিটামিন এবং খনিজ রয়েছে।

Rakhi Dey

Please Share With Your Friends

Tags:

You might also like these recipes

মন্তব্য করুন