Articles, Products

মাইক্রোওয়েভ ওভেন কেনার আগে এই বিষয়গুলি মাথায় রাখবেন

Photo of author

By Rakhi Dey

Updated

JOIN WHATSAPP CHANNEL
Amazon Affiliate Disclaimer! Some links on this page are Amazon affiliate links which means that, as an Amazon Associate, I earn from qualifying purchases. I greatly appreciate your support!

Please Share With Your Friends

মাইক্রোওয়েভ (microwave) হল এক ধরনের তড়িৎচুম্বকীয় তরঙ্গ (electromagnetic wave)। এই তরঙ্গের মাধ্যমেই মাইক্রোওয়েভ ওভেনে (Microwave Oven) খাবার রান্না করা হয়।

মাইক্রোওয়েভ ওভেনে কোনও কয়েল থাকে না। এই ধরনের ওভেন সময়ের সঙ্গে সঙ্গে আরও যুগোপযোগী হয়ে উঠেছে।

Amazon এ সবচেয়ে ভালো মাইক্রোওয়েভ ওভেন গুলো দেখে নিন | Best Microwave Ovens on Amazon

মাইক্রোওয়েভ ওভেনে কী কী করা সম্ভব

প্রাথমিক ভাবে খাবার গরম, ডিফ্রস্ট করাই ছিল মাইক্রোওয়েভ ওভেনের কাজ। কয়েক সেকেন্ডে কাজ করায় এই ওভেনের জুড়ি মেলা ভার। তবে এখন উন্নত ধরনের ওভেনও পাওয়া যায়। যেমন কনভেকশন মাইক্রোওয়েভ ওভেন। এতে নানা ধরনের মোড সেট করে ভাত সিদ্ধ থেকে কেক বেকিং… সব সম্ভব।

কি কি অ্যাকসেসরিজ় লাগে?

গ্লাস টার্নটেবল, বেকিংয়ের জন্য শর্ট মেটাল rack, গ্রিলিংয়ের জন্য হাই মেটাল rack দেওয়া হয় ওভেনের সঙ্গে।

সময় ও বিদ্যুৎ খরচ

মাইক্রোওয়েভ ওভেনে রান্না হয় ঝটপট। এমনকি ডিম (১টি), ময়দা (৩ চামচ), মাখন (১ চামচ), চিনি (স্বাদ মতো) একসঙ্গে মিশিয়ে কফি মাগে ভরে ওভেনে ঢুকিয়ে দিতে পারেন। মাত্র দু’মিনিটে তৈরি হয়ে যায় মাগ কেক! বিদ্যুতের খরচও কম হয়।

Microwave Oven ব্যবহারের উপায়

প্রাথমিক ভাবে তিন ভাগে ভাগ করা যায় এই ওভেন— সোলো (solo), মাইক্রোওয়েভ কাম গ্রিল (microwave cum grill)কনভেকশন বা কম্বিনেশন (convection/combination)। সোলো ওভেনে রান্না, হিট ও ডিফ্রস্ট (defrost) করা যায়। মাইক্রো কাম গ্রিলে আগের কাজগুলির সঙ্গেই করা যায় গ্রিল। কনভেকশনে আবার বেকও করা যায়।

হাই, মিডিয়াম, লো পাওয়ার, ডিফ্রস্টিং, অটো মেনু ছাড়াও বহু মাইক্রোওয়েভ আভেনে ডিরেক্ট মেনু থাকে। অর্থাৎ সব উপকরণ মিশিয়ে প্লেটে করে ঢুকিয়ে দিলেই হল। তার পরে অটো মেনু প্রেস করলে পদ তৈরি হয়ে যাবে। তবে কনভেকশনে রান্না তৈরি করা গেলেও তুলনামূলক ভাবে ওটিজিতে তৈরি পদের স্বাদ বেশি ভাল হয়। কিন্তু অল্প সময়ে, তাড়াতাড়ি রান্না করার জন্য মাইক্রোওয়েভ তুলনাহীন।

ওভেন কেনার আগে পড়ুন

এ বার নিশ্চয়ই বোঝা সহজ যে, আপনার প্রয়োজন কী আর মাইক্রোওয়েভ ওভেন বা ওটিজির মধ্যে কোনটা বেছে নেবেন। সহজ কথায়, যদি এমন খাবার রান্না করতে চান, যা পাল্লা দিতে পারে রেস্তরাঁর পদকেও, তা হলে OTG কেনাই শ্রেয়। আবার চটজলদি সব রকমই রান্না করতে বেছে নিতে পারেন কনভেকশন মাইক্রোওয়েভ আভেন। অনেকেই ভাল বেক ও গ্রিল করার জন্য ওটিজি এবং খাবার তাড়াতাড়ি গরম ও ডিফ্রস্ট করার জন্য সোলো মাইক্রোওয়েভ আভেন কেনেন।

Capacity

কত ক্যাপাসিটির কিনবেন, সেটাও জানা প্রয়োজন। দু’জনের পরিবার হলে ১৫-২০ লিটারের আভেন কিনতে পারেন। চার থেকে ছ’জনের জন্য ২১-৩০ লিটারের আভেন চলনসই। আবার ছ’জনের বেশি সদস্যের জন্য রান্না করতে গেলে ৩২ লিটার বা তার বেশি মাপের আভেন কেনাই শ্রেয়।

ওভেন কেনার পাশাপাশি তা কোথায় রাখবেন, সেটা জানাও জরুরি। এখনকার ছোট হেঁশেলে কিচেন ক্যাবিনেটের মাঝে বা স্ল্যাবের উপরে রেখে দেওয়া হয় ওভেন। তার পাশেই থাকে হাজারো জিনিস। কিন্তু আভেনের চার পাশে কয়েক ইঞ্চি করে জায়গা ছাড়াই শ্রেয়। আবার আভেনের উপরে কোনও কিছু রাখা চলে না মোটেই।

পরিষ্কার করার উপায়

ওভেন নিয়মিত ব্যবহার করলে তেলকালি জমে নোংরা হয়। তেলচিটে গন্ধও ছাড়ে। পরিষ্কারের জন্য সুইচ অফ করে আভেনের ভিতরে বেকিং সোডা ছড়িয়ে রাখুন। কিছুক্ষণ পরে জল ছিটিয়ে স্পঞ্জ দিয়ে চেপে মুছে নিলেই পরিষ্কার হবে আভেন।

মাইক্রোওয়েভ ওভেন কি?

Amazon এ সবচেয়ে ভালো Microwave Oven গুলো দেখে নিন|Best Microwave Ovens on Amazon

একটি মাইক্রোওয়েভ ওভেন, সাধারণত একটি মাইক্রোওয়েভ হিসাবে উল্লেখ করা হয়, একটি রান্নাঘরের যন্ত্র যা ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণ ব্যবহার করে খাবারকে দ্রুত গরম করতে এবং রান্না করে। এটি উচ্চ-ফ্রিকোয়েন্সি রেডিও তরঙ্গ তৈরি করে কাজ করে যা খাদ্যে জল, চর্বি এবং চিনির অণুগুলিকে দ্রুত কম্পন করে, তাপ উৎপন্ন করে।


Please Share With Your Friends

Tags:

You might also like these recipes

মন্তব্য করুন