Articles, News

সরস্বতী পুজোর অঞ্জলি শেষ করেই কুল খেয়ে ফেলুন, ভাল থাকবে শরীর ও মন

Photo of author

By Rakhi Dey

Updated

JOIN WHATSAPP CHANNEL
Amazon Affiliate Disclaimer! Some links on this page are Amazon affiliate links which means that, as an Amazon Associate, I earn from qualifying purchases. I greatly appreciate your support!

Please Share With Your Friends

সরস্বতী পুজো আসা মানেই দেদার কুল খাওয়া। পুজোর আগে কুল খেতে চান না, এমন অনেকেই আছেন। তবে অঞ্জলিটা শেষ হতেই একের পর এক কুল খেয়ে ফেলা হয়।

তবে আপনার এই পছন্দের ফলের উপকারিতা জানলে আপনি চমকে যাবেন। কুলে ভিটামিন-এ, ভিটামিন-সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যান্টিঅক্সিডেন্টসহ আরও অনেক উপকারী উপাদান থাকে।

জানলে অবাক হবেন, কুল অবসাদ এবং দুশ্চিন্তা দুর করে। ইনসোমনিয়া এবং দুশ্চিন্তা অনেক মানুষের ক্ষেত্রেই দেখা যায়। এই ফলে থাকা উপাদানগুলি অনিদ্রা এবং দুশ্চিন্তা কমিয়ে আনতে সাহায্য করে।

কুলে একই সঙ্গে অনেক কিছু রয়েছে। এতে ক্যালসিয়াম, ফসফরাস ও আয়রন থাকায়, শরীরের হাড় গঠনে এবং দাঁতের যে কোনও রোগ থেকে রক্ষা করে। যা হাড় শক্ত ও মজবুত করতে সাহায্য করে।

আর এই সব কিছুই আমাদের রোগ প্রতিরোধে যেমন ভূমিকা রাখে, অন্যদিকে শরীরের রোগ প্রতিরোধক্ষমতাও বাড়িয়ে দেয়। এছাড়া এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান টিউমারের উপর সাইটোটক্সিক প্রভাব বিস্তার করে।

যার ফলে শরীরে ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে। শুকনো কুল বা টোপা কুলের মধ্যে স্যাপোনিন, অ্যাল্কালয়েড এবং ট্রাইটারপেনয়েড উপাদান থাকে যারা রক্ত পরিশুদ্ধ করে এবং হজম প্রক্রিয়াকে বাড়িয়ে দেয়।

এখানেই শেষ নয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে আপনি সেই থেকেও মুক্তি পেতে পারেন। আর তাতে আপনাকে সাহায্য করবে কুল। এই ফল অন্যান্য হজমজনিত সমস্যার সমাধান করে।

আয়রন ও ফসফরাস শরীরে রক্ত উৎপাদন এবং রক্ত সঞ্চালনের প্রক্রিয়া বৃদ্ধি করে। আর পেটের সমস্যা দূর করতে, মাংসপেশী শক্তিশালী করতে এই ফলের ব্যবহার করা হয়ে থাকে।


Please Share With Your Friends

Tags:

You might also like these recipes

মন্তব্য করুন